একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট বিভাগের ১৯টি আসনের মধ্যে ১৪টি আসনে দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

রোববার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এসব আসনে নৌকার টিকিট পাওয়া প্রার্থীদের চিঠি পাঠানো হয়। বাকি ৫টি আসন তাদের জোট সঙ্গীদের জন্য ফাঁকা রাখা হয়েছে বলে মনে করা হচ্ছে।

ক্ষমতাসীনদের প্রার্থী চূড়ান্ত হলেও রাজনীতির মাঠের অন্যতম বিরোধী শক্তি বিএনপির প্রার্থীদের নাম এখনও ঘোষণা করা হয়নি। ফলে সাধারণ মানুষের কৌতুহল এখন বিএনপির দিকেই।

যদিও, আজ-কালের (সোমবার-মঙ্গলবার) মধ্যেই ধানের শীষের প্রার্থীদের নাম ঘোষণা করার ইঙ্গিত দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। তবে, নাম ঘোষণা না হওয়া পর্যন্ত সাধারণ মানুষের কৌতুহল সেদিকে থাকছে।

মর্যাদার আসনখ্যাত সিলেট-১ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের অনুজ ড. এ কে আবদুল মোমেন। এ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় রয়েছেন- প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা খন্দকার আব্দুল মোক্তাদির ছাড়াও বিএনপির কেন্দ্রীয় সদস্য ডা: শাহরিয়ার হোসেন চৌধুরী, বিএনপি নেতা আব্দুল কাইয়ুম জালালী পংকি, রেজাউল হাসান কয়েস লোদী ও ডা: আরিফ আহমদ মোমতাজ রিফা।

সিলেট-২ (বিশ্বনাথ ও ওসমানীনগর) আসনে এখন পর্যন্ত কোন প্রার্থীর নাম ঘোষণা করেনি আওয়ামী লীগ। তবে এ আসনে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাবেক এমপি এম ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনা ও তার ছেলে ব্যারিস্টার আবরার ইলিয়াস অর্ণব।

সিলেট- ৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে বর্তমান সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীকে ফের মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। এ আসনে বিএনপি’র মনোনয়ন তুলেছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আলহাজ্ব এম এ হক, সাবেক এমপি শফি আহমদ চৌধুরী, যুবদলের সাবেক কেন্দ্রীয় সহ-সভাপতি আব্দুল কাইয়ুম চৌধুরী, যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার আব্দুস সালাম প্রমুখ।

সিলেট-৪ (জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ) আসনে বর্তমান সদস্য ইমরান আহমদ এবং সিলেট-৬ (বিয়ানীবাজার ও গোলাপগঞ্জ) আসনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দিয়েছে আওয়ামী লীগ। এ দুটি আসনের মধ্যে সিলেট-৪ থেকে বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন-দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি দিলদার হোসেন সেলিম, গোয়াইনঘাট উপজেলা চেয়ারম্যান আব্দুল হাকিম চৌধুরী ও বিএনপির কেন্দ্রীয় সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এডভোকেট শামসুজ্জামান জামান এবং সিলেট-৬ আসন থেকে জেলা বিএনপি নেতা ফয়সল চৌধুরীসহ অন্তত ৭ জন মনোনয়নপত্র নিয়েছেন।

এছাড়া সিলেট-৫ আসনে বিএনপির মনোনয়ন চেয়েছেন-কানাইঘাট উপজেলা চেয়ারম্যান আশিক চৌধুরী, জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ইকবাল আহমদ তাপাদার, বিএনপি নেতা মামুনুর রশীদ মামুন। এ আসনের আওয়ামী লীগ প্রার্থী দেয়নি।

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ঘোষিত তফসিল অনুসারে মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ২৯ নভেম্বর। যে কারণে এ তারিখের মধ্যেই রাজনৈতিক দলগুলো তাদের প্রার্থীদের নাম ঘোষণা করবে।